শুক্রবার, ১০ মে ২০২৪, ০৮:৩৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নির্বাচনের পর বাড়ি ফিরেই মারধরের শিকার বিএনপিকর্মী মেয়ের জন্য বিশেষ আয়োজন পরীর মাস্টার্সেও পরীক্ষার মাধ্যমে ভর্তির কথা ভাবা হচ্ছে: ঢাবি উপাচার্য নৈরাজ্য করলে ডাবল শিক্ষা পাবে বিএনপি, আমরা বসে নেই: ওবায়দুল কাদের জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে উত্তাল ইউক্রেন ‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে দস্যুর দখলে লক্ষ্মীপুরের দ্বীপ চর মেঘা, বিপাকে দেড়শতাধিক কৃষক নিজ বাড়িতে চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম জাওয়াদ মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত বাংলাদেশের জন্য মনোনীত মার্কিন বিশেষ রাষ্ট্রদূত মিল আগে যেসব দায়িত্ব পালন করেছেন
নেতানিয়াহুর ভাগ্যে কী আছে

নেতানিয়াহুর ভাগ্যে কী আছে

স্বদেশ ডেস্ক: ইসরায়েলে গতকাল সাধারণ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছেন দেশটির নাগরিকরা। একে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ভাগ্যনির্ধারণী ভোট হিসেবে দেখা হচ্ছে। তিনি পঞ্চম মেয়াদে জয়ী হওয়ার জন্য লড়ছেন। গত ৯ এপ্রিল ইসরায়েলে সাধারণ নির্বাচনে নেতানিয়াহু সরকার গঠন করতে ব্যর্থ হলে দ্বিতীয় দফায় সাধারণ নির্বাচনের আয়োজন করা হয়। বিবিসি।

ইসরায়েলের ইতিহাসে এই প্রথম এক বছরে দুবার সাধারণ নির্বাচন আয়োজনের ঘটনা ঘটল। ১১ হাজার ১৬৩টি পোলিং স্টেশনে ভোট নেওয়া শুরু হয়। পার্লামেন্টের ১২০টি আসনে ৩১টি রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করছে।

সব শেষ জনমত জরিপ অনুযায়ী, নির্বাচনে নেতানিয়াহুর ডানপন্থি লিকুদ পার্টির সঙ্গে বেনি গান্টজের মধ্যপন্থি ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে। লিকুদ ৩২টি আসন পেতে পারে। আর ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি পেতে পারে ৩১টি আসন।

এপ্রিলের ভোটে নেতানিয়াহুর দল ৩৬টি আসন পেয়েছিল। তার প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক সেনাপ্রধান বেনির দল পেয়েছিল ৩৫টি আসন।

রাজনৈতিক বিশ্লেষক মায়ের কোহেনের মতে, নেতানিয়াহু বা বেনির মধ্যে কেউই এককভাবে নতুন সরকার গঠন করতে পারবেন না। সে ক্ষেত্রে একটি পথই খোলা থাকবে, তা হলো ঐক্যের সরকার।

নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির তিনটি মামলা চলছে। তিনি নির্বাচনে হারলে তার রাজনৈতিক ক্যারিয়ার হুমকির মুখে পড়তে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877